16th NTRCA MCQ Preliminary Exam date & Admit Card 2019 ntrca.gov.bd

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ | ৩০ আগষ্ট প্রিলিমিনারি

উল্লেখ্য, ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৩০ আগস্ট অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় ১১ লাখ ৭৮৬ হাজার প্রার্থী অংশগ্রহণ করবেন।

গতকাল শনিবার (৩ আগস্ট) একটি ভুঁইফোড় আনলাইন পোর্টালে ১৬তম শিক্ষক নিবন্ধনের অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়েছে বলে সংবাদ প্রকাশিত হয়। ভিত্তিহীন এ সংবাদে বিভ্রান্ত হয়েছেন প্রার্থীরা। দৈনিক শিক্ষা ডটকমের অফিসে ইমেইলে ও টেলিফোনে যোগাযোগ করে সংবাদটির সত্যতা নিশ্চিত করার চেষ্টা করছেন অনেক প্রার্থী। এ প্রেক্ষিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এস এম আশফাক হুসেনের সাথে যোগাযোগ করা হয়।

এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন দৈনিক শিক্ষা ডটকমকে জানান, ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অ্যাডমিট কার্ড অনলাইনে প্রকাশ করা হয়নি। আগামী ৩০ আগস্ট পূর্বঘোষণা অনুযায়ী ১৬তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আসন্ন ঈদুল আযহার পরে প্রিলিমিনারি পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে।

তিনি জানান, এ মূহুর্তে এনটিআরসিএ কর্মকর্তারা ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার কাজে কম্পিউটার সেন্টার ও বিজি প্রেসে ব্যস্ত সময় পার করছেন। তাই আগামী ৭ আগস্ট পর্যন্ত আমরা সেবা প্রত্যাশীদের অনলাইনে যোগযোগ করে প্রয়োজনীয় সেবা নেয়ার পরামর্শ দিয়েছি। ফলে এ সময় প্রিলিমিনারির অ্যাডমিট কার্ড প্রকাশের প্রশ্নই আসে না। ঈদুল আযহার পরে অ্যাডমিট প্রকাশ করে প্রার্থীদের মোবাইলে এসএমএস পাঠানো হবে। প্রার্থীরা ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা অ্যাডমিট কার্ডের প্রিন্টেড কপি পরীক্ষার সময় কক্ষ পরিদর্শককে দেখাতে হবে।

তিনি আরও জানান, ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী অংশগ্রহণ করবেন। গত ২০ জুন আবেদনের শেষ দিন পর্যন্ত ১০ লাখ ৩৫ হাজার প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের সম্পূর্ণ আবেদন করেছিলেন। যদিও কিছু প্রার্থীর টাকা জমা দেয়া হয়েছিল না। পরবর্তী সময়ে ২২ জুন পর্যন্ত টাকা জমা দেয়ার সুযোগ পেয়েছেন প্রার্থীরা। তখন কিছু প্রার্থী বৃদ্ধি পেয়েছে। মোট ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

গত ২৩ মে ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। বিজ্ঞপ্তিতে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। জানা গেছে, আগামী ৩০ আগস্ট শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইটে আপলোড করে দেয়া হবে এবং এসএমএস পাঠিয়ে প্রার্থীদের এ বিষয়ে জানানো হবে। প্রবেশপত্রে প্রিলিমিনারি পরীক্ষার ভেন্যু ও তারিখ উল্লেখ থাকবে।


Top Related Post